Alo

alorpath shomobay shomiti LTD

Lorem ipsum dolor sit amet, consectetur adipisicing elit.

সভাপতি মহোদয়ের বাণী:

সম্মানিত সুধী,

প্রথমেই আলোর পথ সমবায় সমিতি লিঃ এর পক্ষ থেকে আপনাকে জানাই আন্তরিক শুভেচ্ছা। আপনি আপনার পরিবারের সবাইকে নিয়ে ভাল থাকেন এটাই আলোর পথ সমবায় সমিতি লিঃ-এর কামনা এবং আপনার চারপাশের লোকজন ভাল থাকুক এটা অবশ্যই আপনি চান, আর আপনার চাওয়া ও আমাদের সবার চাওয়াই এক, তাই আলোর পথ সমবায় সমিতি লিঃ এর মাধ্যমে আমরা সবাই একত্রিত হয়ে সামাজিক উন্নয়ন ও সমাজের অসহায় মানুষের পাশে দাঁড়াবো এটাই আমাদের অঙ্গিকার।

আপনি কি সমাজের জন্য কিছু করতে চান? তাহলে আলোর পথ সমবায় সমিতি লিঃ-এর সদস্য হতে পারেন। কারণ একা একা সমাজকে/সমাজের মানুষকে ভাল কিছু দেওয়া কষ্টকর ব্যপার। তাই, আমরা একত্রিত হলে অসহায় মানুষ বা সমাজকে ভাল কিছু দিতে পারবো (যেমন: দশের লাঠি একের বোঝা)।

যখন আমরা আলোর পথ সমবায় সমিতি লিঃ -এর মাধ্যমে পর্যায়ক্রমে ১ লক্ষ সদস্য হবো, তখন আমরা সম্মিলিতভাবে যে কোন অসহায় মানুষ বা সমাজের পাশে দাড়াতে পারবো। যেমন আমাদের ভিতর থেকে কেউ অসুস্থ্য হয়ে পড়লেন কিন্তু তার অর্থনৈতিক সমস্যার কারণে চিকিৎসা নিতে পারছেন না, তখন যদি আমরা সকলে ১০টাকা করে সাহায্য দেই তাহলে তার টাকার পরিমাণ হবে ১০ লক্ষ টাকা। তাই, সমাজের মানুষের কথা ভেবে আলোর পথ সমবায় সমিতি লিঃ-এর সদস্য হওয়ার জন্য আপনাকে বিশেষভাবে আহবান করা যাচ্ছে।

ধন্যবাদান্তে,
মোঃ আকরাম শেখ
(সভাপতি)

সদস্য হওয়ার নিয়মাবলী:

১। ভোটার আইডি কার্ড অথবা জন্ম নিবন্ধনের ফটোকপি ও পাসপোর্ট সাইজের তিন কপি ছবি দিতে হবে এবং স্থায়ী সদস্য পদের জন্য ১০০০/- টাকা ও অস্থায়ী সদস্য পদের জন্য ৫০/- ভর্তি ফি ধার্য করা হইলো। এবং আলোর পথ সমবায় সমিতি লিঃ এর নির্দিষ্ট ফিল্ড অফিসারের মাধ্যমে সদস্য পদ গ্রহণ করিতে হইবে।

২। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর সদস্য পদ নেওয়ার ১ মাস পরে প্রয়োজনের ক্ষেত্রে সদস্য ঋণ গ্রহণ করিতে পারিবে। তবে সেক্ষেত্রে ঋণ ও সঞ্চয়ের পাশ বই আলোর পথ সমবায় সমিতি লিঃ এর অফিস থেকে সংগ্রহ করে সঞ্চয় জমা করতে হবে এবং ঋণের জন্য অনুদান ও সার্ভিস চার্জ প্রযোজ্য হইবে।

সদস্য হওয়ার পর করণীয়:

০১। সদস্য পদ রেজিষ্ট্রেশন হলে ৭২ ঘন্টার মধ্যে আপনার মোবাইল ফোনে APSSL অথবা, 01791633982 থেকে একটি মেসেজ প্রেরণ করা হবে। মেসেজে আপনার আই.ডি ও পিন নাম্বার দেওয়া থাকবে, এগুলো ভবিষ্যতে কাজের জন্য স্বযতেœ সংরক্ষণ করতে হবে।

০২। ফিল্ড অফিসারের কাছে ভর্তি ফি দেওয়ার পর ৭২ ঘন্টার মধ্যে অনলাইনে রেজিষ্টেশন না হলে আলোর পথ সমবায় সমিতি লিঃ -এর কর্তৃপক্ষকে অবহিত করতে হবে।

০৩। অনলাইন থেকে আপনার প্রফাইল পেইজটি প্রিন্ট করে ফিল্ড অফিসারের নিকট হইতে সীল সহ স্বাক্ষর করিয়ে যতœসহকারে আপনার কাছে রাখতে হবে।

০৪। আলোর পথ সমবায় সমিতি লিঃ থেকে সকল প্রকার সুযোগ সুবিধা কিভাবে পেতে পারেন তা আলোর পথ সমবায় সমিতি লিঃ -এর মেনুয়েল (বই) অথবা ফিল্ড অফিসারে নিকট থেকে জেনে নিতে হবে।

সদস্যর সুযোগ সুবিধা :

স্থায়ী সদস্যদের জন্য :
০১। সম্মানিত সদস্য “আলোর পথ সমবায় সমিতি লিঃ” এর স্থায়ী সদস্য পদ আবেদনের জন্য আপনাকে জানাই আন্তরিক অভিনন্দন। আপনার পরিবারের প্রতি আপনার যে দায়িত্ব থাকে সদস্য হওয়ার পর আপনার প্রতি আলোর পথ সমবায় সমিতি লিঃ এর দায়িত্ব থাকবে। কারণ আপনি এখন আলোর পথ সমবায় সমিতি লিঃ এর স্থায়ী সদস্য।

০২। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর সদস্য পদ গ্রহন করার পূর্বে শারীরিক কোন সমস্যা থাকলে আলোর পথ সমবায় সমিতি লিঃ এর নিকট প্রেরণ করিতে হইবে। ০৩। শারীরিক সমস্যার কথা গোপন করিলে অন্য সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত করা হইবে। এবং সদস্য পথ থেকে অব্যহতি দিতে কর্তৃপক্ষ কোন দিধাবোধ করবে না।

০৪। আপনার বিপদে আলোর পথ সমবায় সমিতি লিঃ আপনার পাশে থাকবে। কিন্তু দেশ বিরোধী কোন কাজের জন্য বা অসৎ কোন ব্যবসার জন্য বিপদে পড়লে অথবা অমানবিক কোন কাজের জন্য বিপদে পড়লে আলোর পথ সমবায় সমিতি লিঃ এর সদস্য পদ বাতিল করার পাশাপাশি আপনাকে কোন প্রকার সহযোগীতা করা হবে না।

০৫। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর কোন স্থায়ী সদস্য অসুস্থ্য বা দুূর্ঘটনার কারণে চিকিৎসার প্রয়োজন হলে সম্মিলিত ভাবে তাহার চিকিৎসা নিশ্চিত করা হবে।

০৬। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর কোন স্থায়ী সদস্য ইন্তেকাল করলে তার পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে ।

০৭। কোন স্থায়ী সদস্য বেকার থাকলে পর্যায়ক্রমে তাকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে।

০৮। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর অনুদান ও সার্ভিস চার্জ দ্বারা যে লভ্যাংশ আয় করবে তা থেকে ৩০% সকল স্থায়ী সদস্যকে সমান হারে দেওয়া হবে এবং সমাজের অসহায়, দরিদ্র মানুষের এবং সামাজিক উন্নয়ন মূলক কাজে ব্যবহিত হবে।

অস্থায়ী সদস্যদের জন্য :
অস্থায়ী সদস্য শুধু সঞ্চয় জমা দীর্ঘ মেয়াদী সঞ্চয় এবং লোনের সুবিধা ভোগ করিতে পারিবে। এছাড়া অন্য কোন সুযোগ সুবিধা পাবে না।

দীর্ঘ মেয়াদী ও মূলধন সঞ্চয় জমার নিয়মাবলী ও শর্তাবলী :

০১। প্রথমে আলোর পথ সমবায় সমিতি লিঃ সদস্য পদ গ্রহন করিতে হইবে। সদস্য হওয়ার পরে দীর্ঘ মেয়াদী ও মূলধন সঞ্চয় জমা করিতে পারিবেন।

০২। দীর্ঘ মেয়াদী সঞ্চয়ের জন্য মাসিক সর্বনি¤œ ৫০০/- টাকা থেকে সর্বোচ্চ ২০০০/- টাকা পর্যন্ত ৫ বছর ও ১০ বছর মেয়াদী সঞ্চয় জমাদান করিতে পারিবেন। ৫ বছর মেয়াদী হইলে এক বছর পর্যন্ত সঞ্চয় জমা করিতে হইবে এবং মেয়াদ শেষে জমাকৃত অর্থের আনুমানিক দ্বীগুন এবং ১০ বছর মেয়াদী হইলে দুই বছর পর্যন্ত সঞ্চয় জমা করিতে হইবে এবং মেয়াদ শেষে জমাকৃত অর্থের আনুমানিক চারগুন সহ দীর্ঘ মেয়াদী সঞ্চয়ের টাকা ফেরত দেওয়া হইবে।

০৩। মূলধন সঞ্চয় মাসিক ১০০/- টাকা থেকে শুরু করে ২০০০/- টাকা পর্যন্ত ৫ বছর ও ১০ বছর মেয়াদী মূলধন সঞ্চয় জমাদান করিতে পারিবেন। ৫ বছর মেয়াদী হইলে জমাকৃত অর্থের আনুমানিক অর্ধগুন এবং ১০ বছর মেয়াদী হইলে জমাকৃত অর্থের আনুমানিক তিনগুন সহ মূলধন সঞ্চয়ের টাকা ফেরত দেওয়া হইবে।

০৪। মেয়াদ শেষ হওয়ার পূর্বে কোন সদস্য দীর্ঘ মেয়াদী সঞ্চয় উত্তোলন করিতে চাইলে ৩% সার্ভিস চার্জ কর্তন করা হইবে। এবং কোন লভ্যাংশ দেওয়া হবে না। আসল টাকা ফেরত দেওয়া হইবে। সদস্য ইন্তেকাল করিলে তার নমিনীকে আসল টাকা ফেরত দেওয়া হইবে। ০৫। আলোর পথ সমবায় সমিতি লিঃ প্রতিষ্ঠার জন্য যে কোন বিষয়ে পরিবর্তন, সংশোধন বা পরিবর্ধন পরিচালকগণ করতে পারবেন। এতে কারো কোন হস্তক্ষেপ চলবে না। পরিচালকগণের সিদ্ধান্তকেই গরুত্ব দেওয়া হবে। এবং সকল পরিবর্তিত স্বীদ্ধান্ত এস এম এস এর মাধ্যমে জানানো হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা :

১ আলোর পথ সমবায় সমিতি লিঃ এর মাধ্যমে অসহয় দরিদ্র ছাত্র-ছাত্রীদের জন্য নিজস্ব স্কুল ও কলেজ তৈরী করা হবে ।

২। যাদের বাসস্থানের নিজস্ব কোন ব্যবস্থা নেই তাদের জন্য বাসস্থান তৈরী করা এবং খাবারের ব্যবস্থা করা হবে ।

৩। আলোর পথ সমবায় সমিতি লিঃ এর কোন সদস্য বেকার থাকলে পর্যায়ক্রমে তাকে কর্মসংস্থানের ব্যবস্থা করে দেওয়া হবে ।

৪। প্রত্যেকটা শহরে আলোর পথ সমবায় সমিতি লিঃ - এর অফিস তৈরী করা হবে ।

৫। প্রত্যেকটা শহরে আলোর পথ সমবায় সমিতি লিঃ এর নিজস্ব বিল্ডিং তৈরী করা হবে । প্রত্যেকটা মানুষের নিজস্ব কিছু স্বপ্ন থাকে তেমনি আলোর পথ সমবায় সমিতি লিঃ এর আরও বড় বড় স্বপ্ন আছে তাই আলোর পথ সমবায় সমিতি লিঃ এর সঙ্গে থেকে আলোর পথ সমবায় সমিতি এর স্বপ্নগুলো বাস্তবে রূপ দেওয়ার লক্ষে সহায়তা করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হইলো।

ধন্যবাদ।

Alo